Search This Blog

Friday, February 24, 2017

Adjective কাকে বলে ? Adjective কত প্রকার ও কি কি ?

Adjective কাকে বলে ? Adjective কত প্রকার ও কি কি ?
Adjective (বিশেষণ) : যে Word দ্বারা Noun বা Pronoun এর দোষ, গুণ, অবস্থা, পরিমান ও সংখ্যা বুঝায় তাকে Adjective বলে । যেমন : 1. She is a beautiful girl. 2. My Shirt is green. 3. You have three pens. 4. Belal is  ill .

Adjective এর প্রকারভেদ : Adjective চার প্রকার । যথা :

1.  Adjective of quality ( গুনবাচক বিশেষণ )
2.  Adjective of quantity ( পরিমাণ বাচক বিশেষণ )
3.  Adjective of number ( সংখ্যা বাচক বিশেষণ )
4.  Pronominal Adjective ( সম্বন্ধ বাচক বিশেষণ )

  • Adjective of quality ( গুনবাচক বিশেষণ ) : যে সকল Adjective কোন ব্যক্তি বা বস্তুুর দোষ, গুণ ও অবস্থা প্রকাশ করে তাকে Adjective of quality বলে । যেমন : beautiful, bad, good, ill ইত্যাদি ।
  • Adjective of quantity ( পরিমাণ বাচক বিশেষণ ) : যে Adjective দ্বারা কোন বস্তুুর পরিাণ বুঝায় তাকে Adjective of quantity বলে । যেমন : some, little, many, much, enough ইত্যাদি ।
  • Adjective of number ( সংখ্যা বাচক বিশেষণ ) : যে Adjective দ্বারা কোন ব্যক্তি বা বস্তুুর সংখ্যা বুঝায় তাকে Adjective of number বলে । যেমন : Two, Three, Ten, nine ইত্যাদি।
  •  Pronominal Adjective ( সম্বন্ধ বাচক বিশেষণ ) : যে Adjective  কোন  Noun এর পূর্বে বসে ঐ Noun এর সাথে সম্পর্ক স্থাপন করে  তাকে Pronominal Adjective বলে । যেমন : 1. This is my pen. 2. That is her book. 3. This is your pencil. এখানে  my, her your যথাক্রমে Noun pen, book pencil এর পূর্বে বসে এদের সাথে সম্পর্ক স্থাপন করেছ , এগুলো হল Pronominal Adjective.


No comments:

Post a Comment