Search This Blog

Friday, February 24, 2017

ASSERTIVE SENTENCE (এ্যাসারটিভ সেনটেনস্) কাকে বলে?

ASSERTIVE SENTENCE  (এ্যাসারটিভ সেনটেনস্কাকে বলে
সংজ্ঞা: যে sentence  কোন বিবৃতি প্রদান করা হয় তাকে Assertive sentence বলে অর্থাৎ সাধারণভাবে যে সব কথাবার্তা বলা হয় তা Assertive sentence এর অন্তর্গত
Assertive sentence আবার দুই প্রকার: Affirmative sentence (হ্যাঁ বোধক) Negative (না বোধক)
কয়েকটি Assertive sentence অর্থ সহ দেওয়া হলো
Affirmative (হাবোধক):
সময় নষ্ট করা দু:খের ব্যাপার To waste time is a pity (টু ওয়েষ্ট টাইম ইজ  পিটি)
আমার উদ্দেশ্য তোমাকে সাহায্য করা My aim is to help you (মাই এইম ইজ্ টু হেল্প ইউ)
আমি এটা ভেবে দেখব I’ll think about it.(আয়ল থিংক অ্যাবাউট ইট)
সে নিশ্চিত যে কাজটা ঠিক হবে He is certain that the work will be right..(হি ইজ সারটেইন দ্যাট ওয়ার্ক উইল বি রাইট)
তোমার এটা করা উচিত You shouldn’t do this.(ইউ সুডন্ট ডু দিজ)
আমি তাকে বিশ্বাস করি I believe him (আই বিলিভ হিম)
শীঘ্রই নয়টা বাজবে It’ll soon be nine (ইটল সুন বি নাইন)
আমি আমার সাথে আমার বইটি এনেছি I bought my book with me (আই বট মাই বুক উইথ মি)
আজ বাহিরে যাবো I will go out today. (আই উইল গো আউট টুডেই)
১০এই দোকানিটি আমার একজন পুরানো বন্ধু This shopkeeper is an old friend of mine. (দিস শপকিপার ইজ এ্যান ওল্ড ফ্রেন্ড অফ মাইন)
১১আমার মনে হয় আমার সেখানে যাওয়া উচিত I think I should go there
(
আই থিংক আই সুড গো দেয়ার)
১২সে ভাল গান গেতে পারে She can sing well (শি ক্যান সিং ওয়েল)
মেয়েটি খুব বুদ্ধিমান The girl is very intelligent(দ্য গার্ল ইজ ভেরি ইন্টেলিজেন্ট)
আমি ভাত খেতে পছন্দ করি I like to eat rice (আই লাইক টু ইট রাইস)
১০আমার চা খাওয়ার অভ্যাস আছে I have a habit of drinking tea (আই হ্যাভ  হ্যাবিট অফ ড্রিংকিং টি)
১২আমি তোমাকে সাঁতার শিখাতে পারব I can teach you how to swim (আই ক্যান টিচ ইউ হাউ টু সুইম)
১৩সে নাচতে জানে She knows how to dance (শি নোজ হাউ টু ড্যান্স)
১৫চলদোকানটিতে যাই Come, let’s go to the shop (কাম লেটস্ গো টু দ্য শপ)
১৭সে গতকাল বগুড়ায় গিয়েছে He went to Bogra yesterday (হি ওয়েন্ট টু বোগড়া ইয়েষ্টারডেই)
১৯সে কাল আমেরিকায় রওয়ানা হবে He leaves for America tomorrow লিভস্ ফর অ্যামেরিকা টুমরো)
২০আমি চাবিটি হারিয়ে ফেলেছি I lost the key (আই লষ্ট দ্য কি)
২১কাল আমার বাড়িতে এস Come to my house tomorrow (কাম টু মাই হাউস টুমরো)
২৩তোমার গানটা দারুন হয়েছে Your song was splendid (ইওর সং ওয়াজ স্প্লেনডিড)
২৪আমার কলমের কালি শেষ My pen ran out of ink(মাই পেন রান আউট অফ ইংক)
২৫সব কিছু গুছিয়ে আমি চলে যাব I’ll go packing all my things (আয়ল গো প্যাকিং অল মাই থিংগস)
Negative (না-বোধক):
২৪আজ অফিসে যাব না I won’t go to the office today (আই ওন্ট গো টু দ্য অফিস টুডেই)
২৬এটা করা উচিত বলে আমি মনে করি না I don’t think it is right to do this (আই ডোন্ট থিংক ইট ইজ রাইট টু ডু দিস)
২৮তুমি আর এখানে আসবা না You won’t come here anymore (ইউ ওন্ট কাম হেয়ার এনিমোর)
৩০সে রান্না করতে জানে না He doesn’t know how to cook (হি ডাজেন্ট নোউ হাউ টু কুক)
৩২তুমি মনে হচ্ছে খুশি হও নি You don’t seem to be happy (ইউ ডোন্ট সিম টু বি হ্যাপি)
৩৪আমি এটা তাকে করতে দেব না I won’t allow them to do this (আই ওন্ট অ্যালাও দেম টু ডু দিস্)
৩৬আমি তাকে বিশ্বাস করিনি I didn’t trust him(আই ডিডেন্ট ট্রাষ্ট হিম)
৩৭আমি তাকে চিনি না I don’t know him (আই ডোন্ট নোউ হিম)
৩৯বাঘেরা সকালে বের হয় না The tigers don’t come out in the morning (দ্য টাইগার্স ডোন্ট কাম আউট হন দ্য মর্নিং)
৪০ছবিটা সুন্দর না The Picture isn’t pretty (দ্য পিকচার ইজনট প্রিটি)
৪২যন্ত্রটা চলছে না The machine is not working (দ্য মেশিন ইজ্ নট ওয়ার্কিং)
৪৪আমি কোনমতেই সেখানে যাব না There is no way I’ll go there (দেয়ার ইজ নো ওয়েই আয়ল গো দেয়ার)
৩৮কোন কিছুই আমার মত পাল্টাতে পারবে না Nothing can’t change my decision (নাথিং ক্যান চেঞ্জ মাই ডিসিশান)
৩৯সে কথাটা বলেনি He didn’t say the word(হি ডিডেন্ট সেই দ্য ওয়ার্ড)
৪০তার নিজের উপর আস্থা নেই He doesn’t have confidence on himself(হি ডাজেন্ট হ্যাভ কনফিডেন্স অন হিমসেল্ফ)
৪১আমি জানতাম না কথাটা I didn’t know the word (আই ডিডেন্ট নো দ্য ওয়ার্ড)
৪২আমি চা খাই না I don’t drink tea (আই ডোন্ট ড্রিংক টি)
৪৩সে আর ফিরে আসবে না She won’t come back again(সি ওন্ট কাম ব্যাক এগেইন)
৪৪তার কাছে খাতাটা নেই He doesn’t have the copy (হি ডাজেন্ট হ্যাভ দ্য কপি)
৪৫তুমি আজ স্কুলে যাও নি You didn’t go to school today (ইউ ডিজেন্ট গো টু স্কুল টুডেই)
৪৬সে খেলতে চায় না She doesn’t want to play (শি ডাজেন্ট ওয়ান্ট টু পেই)
৪৭মিথ্যা বলা ভাল না It is not good to tell a lie (ইট ইজ নট গুড টু টেল  লাই)
৪৯সে এরকম হতেই পারে না He can’t be like this (হি ক্যান্ট বি লাইক দিস)
৫১কিভাবে যে শুরু করব ভেবে পাচ্ছি না I can’t think of how to start (আই ক্যান্ট থিংক অফ হাউ টু ষ্টার্ট)
৫২সে ঘোড়ায় চড়বে না He won’t ride a horse (হি ওন্ট রাইড  হর্স)
 

No comments:

Post a Comment